স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ জুলাই ২০১৯

প্রকৌশলী শ্যামা প্রসাদ অধিকারী, প্রধান প্রকৌশলী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)

জনাব শ্যামা প্রসাদ অধিকারী বিগত ১১ ডিসেম্বর, ২০১৪ তারিখে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী হিসেবি দায়িত্ব গ্রহন করেন।

জনাব শ্যামা প্রসাদ অধিকারী ১৯৫৬ সালে গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার কৃষ্ণাদিয়া গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। তাঁর পিতার নাম স্বর্গীয় নগেন্দ্রনাথ অধিকারী এবং মাতা শতদল অধিকারী। জনাব অধিকারী বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ১৯৮১ সালে পুরকৌশলে স্নাতক ডিগ্রী লাভ করেন। পরবর্তিতে তিনি পরিবেশ বিজ্ঞানে স্নাতকোত্তর ও আইনে স্নাতক ডিগ্রী লাভ করেন।

জনাব শ্যামা প্রসাদ অধিকারী ১৯৮১ সালে পল্লী পূর্ত কর্মসূচিতে সহকারী প্রকৌশলী হিসেবে যোগ দিয়ে কর্মর্জীবন শুরু করেন। তিনি ১৯৮১-৯০ পর্যন্ত পল্লী পূর্ত কর্মসূচি এবং এলজিইডি-তে সহকারী প্রকৌশলী এবং উপজেলা প্রকৌশলী হিসেবে দেশের বিভিন্ন উপজেলায় কাজ করেন। পরবর্তিতে তিনি নির্বাহী প্রকৌশলী হিসেবে চাঁদপুর ও ময়মনসিংহ জেলায় সাফল্যের সাথে কাজ করেন। তিনি মৎস্য চাষ উন্নয়ন প্রকল্প ও অগ্রাধিকার ভিত্তিতে উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক হিসেবে ২০০২ থেকে ২০১০ পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১০ থেকে ২০১২ পর্যন্ত ঢাকা অঞ্চলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী হিসেবে কাজ করেন।

প্রধান প্রকৌশলী হিসেবে যোগদান করার পূর্বে তিনি ২০১২ সাল থেকে নগর ব্যবস্থাপনা, সমম্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষণ এবং প্রশিক্ষণ ইউনিটের অতিরিক্ত প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দেশে-বিদেশে বিভিন্ন পেশাগত প্রশিক্ষণে অংশ  গ্রহন করেন। একজন কঠোর পরিশ্রমী, অভিজ্ঞ কর্মকর্তা হিসেবে তিনি সর্বজন পরিচিতি লাভ করেছেন। মুক্তিযুদ্ধের প্রতি তাঁর গভীর অনুরাগ রয়েছে।


Share with :

Facebook Facebook